Recent Post
Loading...
অনলাইনভিত্তিক আর্থিক লেনদেনব্যবস্থা পেপ্যালের সেবা চালু করতে সোনালী ব্যাংককে অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট সোনালী ব্যাংককে এ অনুমোদন দিয়েছে।
সোনালী ব্যাংক সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পাওয়ার পর পেপ্যালের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তির জন্য এখন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আগামী মাসে এ বিষয়ে চুক্তি হতে পারে বলে জানিয়েছেন সোনালী ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা। এরপর সাধারণ মানুষ সেবাটি ব্যবহার করতে পারবে।পেপ্যালের সাহায্যে বিশ্বের যেকোনো স্থান থেকে অনলাইনে অর্থ ও প্রবাসী আয় পাঠানো যায়। সেবাটি বাংলাদেশে চালু করতে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি এবং ই-কমার্স ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা দীর্ঘদিন থেকেই দাবি জানিয়ে আসছিলেন। ব্যাংকিং চ্যানেলে ছোট অঙ্কের লেনদেন অসুবিধাজনক হওয়ায় পেপ্যালে লেনদেন তথ্যপ্রযুক্তির উদ্যোক্তাদের কাছে বেশ জনপ্রিয়। নীতিগত অনুমোদনসহ বেশ কয়েকটি কারণে সেবাটি চালুর অনুমোদন দিতে দেরি করে বাংলাদেশ ব্যাংক।
সফল নেতৃত্ব বিকাশের অন্যতম শর্ত হচ্ছে দারুণ কাউকে অনুসরণ করা। আপনি অনুসরণ করে সামনে এগিয়ে যান, দেখবেন ঠিক সময়ে আপনাকে সবাই নেতা হিসেবে মেনে নিবে। আমি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার সুবাদে সালেহ উদ্দিন স্যার (বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর), তালুকদার স্যার (আইবিএ’র ডিরেক্টর), মির্জা আজিজুল ইসলাম, আকবর আলি খান, হাফিজ জি এ সিদ্দিকী স্যার সহ দারুণ কিছু মানুষের সহচার্যে আসার সুযোগ পাই। সেই মানুষগুলোর কাছ থেকে শিখেছি কিভাবে বিনয়ী হতে হয়। আপনি বিনয়ী হতে শেখেন সামনে এগিয়ে যাবেন। যে যত বেশি বিনয়ী তার কিন্তু সামনে নেতৃত্ব দেয়ার ক্ষমতাও অনেক বেশি হয়।
সমাজে আমরা নানান ধরণের মানুষ নিয়ে বাস করি। নেতিবাচক মানসিকতা এড়িয়ে সামনে যাওয়ার চেষ্টা করা বেশ কঠিন একটা কাজ। আপনি কিভাবে নেতিবাচকতা এড়াবেন তা আসলে আপনার উপরেই নির্ভর করছে। আমার চেষ্টা থাকে সব সময় নিজেকে সামনে এগিয়ে নেয়ার জন্য ইতিবাচক মানুষদের সঙ্গে চলাফেরা। নানান মতের নানান মানুষ আপনার অভিজ্ঞতার ঝুলি ভারী করবেই। নিজেকে সামনে এগিয়ে নিতে এই উপায়টি আয়ত্ব করতে পারেন।
ভালো ফলোয়ার হতে পারলেই আপনি আসলে সামনে এগিয়ে যেতে পারবেন। আমরা আসলে অনুসরণ না করে অনুকরণের দিকেই বেশি ঝুঁকি, যা আসলে ঠিক না। অনুকরণে খ্যাতি আসে, নেতৃত্বের বিকাশ হয় না। আপনি যে পথে ক্যারিয়ার গড়তে চান, সেই দুনিয়ার কোন মানুষকে আজ থেকেই অনুসরণ করা শুরু করুন। তার ব্যক্তিত্ব, তার চিন্তাভাবনাকে আজই খুব গভীরভাবে দেখার চেষ্টা করুন। যে কোন ক্রাইসিসে সেই মানুষটি কিভাবে ভাবে, কিভাবে তার সমাধান করেন তার ব্যাখ্যা জানার চেষ্টা করুন। সেই জানার অভিজ্ঞতাই আপনি নিজের জীবনে কাজে লাগানোর চেষ্টা করুন।
একটু সর্তক থাকা জরুরী, অনুকরণ না অনুসরণ করছেন সে দিকে মনোযোগ দিন।
লেখক: শিক্ষক, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও মোটিভেশনাল ট্রেইনার।
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে দেশের বৃহত্তম শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপ। প্রোডাকশন ম্যানেজার ও টেকনিক্যাল ম্যানেজার পদে এই নিয়োগ দেওয়া হবে।
প্রোডাকশন ম্যানেজার
মেকানিক্যাল বা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট ক্ষেত্রে পাঁচ থেকে সাত বছরের অভিজ্ঞতা থাকতে হবে। যোগাযোগ, সমস্যা সমাধান ও প্রোজেক্ট ব্যবস্থাপনায় দক্ষ হতে হবে।
টেকনিক্যাল ম্যানেজার
ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি পাস প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন। তবে এমবিএ ডিগ্রিসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে পাঁচ থেকে সাত বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া সমস্যা সমাধান ও যোগাযোগে দক্ষ হতে হবে।
আবেদন প্রক্রিয়া
বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। প্রোডাকশন ম্যানেজার পদে ১৭ এপ্রিল এবং টেকনিক্যাল ম্যানেজার পদে ১৫ এপ্রিল, ২০১৭ পর্যন্ত আবেদন করার সুযোগ থাকছে।
জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড। প্রতিষ্ঠানটির কার্ড ডিভিশনে ‘সেলস এক্সিকিউটিভ’ পদে ঢাকা ও চট্টগ্রামে এই নিয়োগ দেওয়া হবে।
যোগ্যতা
বিবিএ, ব্যবসা শিক্ষা বা অর্থনীতি বিষয়ে স্নাতক অথবা এমবিএ বা এমবিএম পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। নতুনদের আবেদন করার আহ্বান জানানো হয়েছে। তবে প্রার্থীদের ছয় মাসের অভিজ্ঞতা থাকলে তা বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। এ ছাড়া উপস্থাপনা ও যোগাযোগে দক্ষ হতে হবে।
বেতন
নিয়োগপ্রাপ্তদের প্রতিমাসে ১২ হাজার টাকা বেতন ও অন্যান্য সুবিধা দেওয়া হবে।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। ইমেইলের মাধ্যমে জীবনবৃত্তান্ত পাঠিয়েও আবেদন করা যাবে। ইমেইল করার ঠিকানা ‘mhadi.ebl@gmail.com’। আবেদন করা যাবে ৩০ মার্চ, ২০১৭ পর্যন্ত।
বিস্তারিত দেখুন বিডিজবস ডটকমে প্রকাশিত বিজ্ঞপ্তিতে-
সারাদেশে সরকারি প্রাক-প্রাথমিক বিদ্যালয়ে আরও ১০ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। এ নিয়োগ প্রক্রিয়া শুরু হবে আগামী মে মাস থেকে। শিক্ষক সংকট নিরসনে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, পুল ও প্যানেলভুক্ত শিক্ষকদের মামলা জটিলতায় গত তিন বছর থেকে সরকারি প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগ স্থগিত হয়। এ ক্যাটাগরির শিক্ষকদের নিয়োগ জটিলতা নিরসন না হওয়া পর্যন্ত নতুন করে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখতে আদালত থেকে নির্দেশনা দেয়া হয়। ফলে ২০১৪ সালের ৯ ডিসেম্বর ১০ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও তা স্থগিত হয়ে যায়।
সূত্র জানায়, এ নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৪ সালের ৯ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়ে ২০১৫ সালের ১২ জানুয়ারি পর্যন্ত চলে আবেদন প্রক্রিয়া, সেখানে ১০ হাজার আসনে প্রায় ১২ লাখ আবেদন জমা পড়ে। পরে মামলা জটিলতায় এ নিয়োগ প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। এরপর পুল ও প্যানেলের সব শিক্ষককে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয়  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে ৩০ মার্চের মধ্যে এসব শিক্ষকের নিয়োগ প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। এ নির্দেশনার ভিত্তিতে দেশের সব জেলা থেকে শূন্য আসনের তালিকা সংগ্রহ করে নিয়োগ প্রক্রিয়া শুরু করে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর।
জানা গেছে, সারাদেশে প্রায় সরকারি শিক্ষকদের ২৫ হাজারের বেশি শূন্য পদ রয়েছে। তার মধ্যে ১৭ হাজার পুল ও প্যানেল শিক্ষক রয়েছে। তাদের অনেকে অন্য চাকরিতে যোগ দিয়েছেন। তাই সব মিলিয়ে প্রায় ১৪ হাজার শিক্ষক যোগদান করতে পারেন। এ কারণে মে মাসে নতুন নিয়োগের মাধ্যমে বাকি শিক্ষক শূন্য আসনে পূরণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের আইন শাখার কর্মকর্তা আসাদুল আলম বলেন, পুল-প্যানেল শিক্ষকদের নিয়োগ দেয়ায় আদালতের নির্দেশ বাস্তবায়িত হয়েছে। ফলে এখন থেকে শিক্ষক নিয়োগে আর কোনো জটিলতা থাকছে না। বিষয়টি লিখিতভাবে আদালতকে জানানো হয়েছে বলেও তিনি জানান।
শিক্ষক নিয়োগের বিষয়টির সত্যতা স্বীকার করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত পরিচালক সুলতান মাহামুদ বলেন, সারাদেশের প্রাথমিক ও প্রাক-প্রাথমিক স্কুলে শিক্ষক সংকট নিরসনের উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে শূন্য আসনগুলোতে ইতোমধ্যে পুল-প্যানেলভুক্ত শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।
আগামী ৩০ মার্চের মধ্যে এ প্রক্রিয়া শেষ করা হবে। তাদের নিয়োগ দেয়ার পর ২০১৪ সালে স্থগিত হওয়া নিয়োগের মাধ্যমে সহকারী শিক্ষকদের বাকি পদগুলো পূরণ করা হবে
ব্যাংকিং ক্যারিয়ার গড়ায় আগ্রহীদের জন্য সুযোগ দিচ্ছে প্রাইম ব্যাংক লিমিটেড। বিজ্ঞপ্তি অনুযায়ী ‘অফিসার- সিনিয়র এক্সিকিউটিভ অফিসার’ পদে নিয়োগ দেওয়া হবে।
যোগ্যতা
যেকোনো স্বীকৃত সরকারি বিশ্ববিদ্যালয় থেকে সিভিল, ইলেক্ট্রিক্যাল বা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে চার বছর মেয়াদি বিএসসি পাস প্রাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের অভিজ্ঞতাসহ তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষায় যোগাযোগে দক্ষ হতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তিতে উল্লেখিত অন্যান্য বিষয়ে দক্ষতা থাকতে হবে।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা প্রাইম ব্যাংকের ওয়েবসাইট (bit.ly/2nuFzfL) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন ২৯ মার্চ, ২০১৭ পর্যন্ত।
বিস্তারিত  বিজ্ঞপ্তিতে-
VACANCY ANNOUNCEMENT
The British High Commission is seeking a Senior Press Officer and Bengali Spokesperson who will be responsible for managing the UK Government’s relations with the Bangladeshi media and will be the British High Commission’s official Bengali spokesperson and principal interpreter. You will need to be able to analyse media trends, proactively plan communications (including for a high profile visit or event) and react to new stories that may appear in the press. You will need to maintain good working relationships with all the UK government departments in Dhaka and with the Bangladeshi press, including the diaspora media. You must be able to manage competing priorities and produce well-written work to short deadlines.
Roles and Responsibilities:
  • Lead on media handling, maintaining contact with key stakeholders in the national and British-Bangla media networks, as well as colleagues in the region and in London.
  • Provide analysis of media trends, spot developing stories and interpret these against an understanding of the UK’s work in Bangladesh. Portray a strong understanding of media ownership, press freedoms, attitudes of press contacts and bloggers and social media trends.
  • Produce press lines, press releases, contribute to social media content and devise tactical media plans. Lead on media plans for visits and events, including briefing visitors and the media.
  • Management of the Press & Communication officer (who is responsible for media summaries, social media, event management and photography) and management during absence of colleagues.
Key Requirements:
  • A degree from a reputed institution in any discipline, though political sciences, communications, journalism, international relations, development studies, or English may be particularly relevant.
  • Experience of working with media stakeholders at a high level, and over a sustained period (minimum 5 years), is essential.
  • A good understanding of Bangladesh’s development, economic and political situation.
For further details regarding the job specification and how to apply, please visit the following link:
We will accept only online applications. The last date for application is 30th March 2017.
Applicants who do not have the required qualification and experience should kindly abstain from applying, as their applications will not be considered.
  • Only shortlisted candidates will be contacted and no telephone enquires will be dealt with.
  • The appointment will be subject to Police Verification and other checks including references, educational and professional.
We welcome all applications irrespective of age, race, colour, gender, disability, sexual orientation, religion, belief or creed. We are also open to applications from people who want to work flexibly
Jamuna Electronics & Automobiles Ltd. – a sister concern of Jamuna Group is looking for dynamic, self-motivated  and result oriented  Director/GM for Brand Marketing Department.
Key Responsibilities:
  • Development and implementation of the Marketing and Branding strategy including campaigns, events, digital marketing (including the company’s website) and PR that achieve sales goal.
  • Perform market analysis and acquire market data in order to achieve the Company’s ultimate sales goal.
  • Develop internal marketing to inform and motivate the sales team.
  • Manage social media to improve Company and brand presence, reputation and recognition.
  • Undertake continuous analysis of competitive environment and consumer trends and keeping alongside of competitive developments.
  • The position reports to top management and leads the Branding team.
Education/Requirements:
  • Master’s in Marketing or related curriculum. MBA from IBA preferred. Educational qualification may be relaxed for the experienced candidates.
  • 10-15 years’ experience with progressive responsibilities and proven results in strategic brand and marketing management in a consumer based large Industry.
  • Candidate should have ability to flawlessly multi-task and thrive under pressure and deadlines.
Remunerations:
An attractive package is available for the right candidate.
Please send CVs at career@jamunagroup-bd.com or post the following address within 22 March, 2017 to the General Manager (HR & Admin), Jamuna GroupJamuna Future Park, Ka-244, Progati Sarani, Kuril, Baridhara, Dhaka-1229
সেলসে ক্যারিয়ার গড়তে আগ্রহী চাকরি প্রার্থীদের জন্য সুযোগ দিচ্ছে সিটি ব্যাংক লিমিটেড। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ‘ট্রেইনি বা সিনিয়র প্রোডাক্ট মার্কেটিং অফিসার, অ্যামেক্স কার্ডস সেলস’ পদে ঢাকা বিভাগে এই অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হবে।
যোগ্যতা
স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। তবে নতুন প্রার্থীদের ‘ট্রেইনি প্রোডাক্ট মার্কেটিং অফিসার (টিপিএমও)’ পদের আবেদনের জন্য আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া যোগাযোগে দক্ষ হতে হবে।
বেতন
টিপিএমও পদে অভিজ্ঞতাহীন নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে প্রতিমাসে ১০ হাজার টাকা। অভিজ্ঞতাসম্পন্ন নিয়োগপ্রাপ্তদের প্রতিমাসে বেতন দেওয়া হবে ১২ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত। এ ছাড়া অন্যান্য সুবিধা দেওয়া হবে।
আবেদন প্রক্রিয়া
বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে ২৪ মার্চ, ২০১৭ পর্যন্ত।
সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডইনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রবি। ‘ম্যানেজার, ডিসিশন সাপোর্ট সিস্টেম, ফিন্যান্স ডিভিশন’ পদে এই নিয়োগ দেবে টেলিযোগাযোগ প্রতিষ্ঠানটি।
যোগ্যতা
ফিন্যান্স বা অ্যাকাউন্টিং বিষয়ে এমবিএ বা স্নাতকোত্তর অথবা চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (সিএ) পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম চার থেকে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন, বিশেষত মাইক্রোসফট এক্সেল চালনায় পারদর্শী হতে হবে।
আবেদন প্রক্রিয়া
সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডইন (bit.ly/2lZ6uTx) থেকে অনলাইনে আবেদন করা যাবে।

JOB DESCRIPTION

  • Support the Financial Planning and Budgeting team for the annual business plan and quarterly operation plan cycle for all revenue and cost items which will eventually lead to the annual business plan and Quarterly Operational Plans for the company.
  • Coordinate with cross functional value chain for preparation of annual business plan and quarterly operating plan
  • Rationalize, challenge, support and partner with the user division; aiding the business partners with smooth flow of information to ensure effecting partnering.
  • Responsible for the budgetary management of the company which could be bottom-up or a blend of top down and bottom-up depending on the management decision.
  • Develop user friendly and meaningful financial models to capture divisional/cross functional activities and convert it to numbers. Take total grip in financial models, specially balance sheet and cash flow workings
  • Collaborate and feedback relevant/meaningful information to Business strategy during the annual BP/RBP development exercise
  • Take ownership of the preparation of Quarterly submission of Company’s Forecasted Financial Statement (1 A+4F ) to Axiata Group through Axiata Financial Model ( AFM).
  • Support budget monitoring and control of all operating expenditures of the organization through SAP, FM module and CO module
  • Drive cost optimization through CEP initiatives by effectively partnering with partner divisions
Academic Qualification:
  • MBA/Masters in Finance/Accounting, (MBA+BBA)/CA from a reputed local or Foreign University
Experience & Skills required:
  • Minimum 4-5 years relevant job experience in Business Analysis/ Business Development/ Company Strategy/Business planning of any telecommunication operator or large manufacturing sector
  • Very good skill on project feasibility analysis
  • Very Strong analytical ability and number crunching skills
  • Good in presentation, interpersonal dealing and coalition building
  • Posses sound understanding of overall Telco Industry
  • Efficient with Microsoft Excel and other Office tools