Recent Post
Loading...

পর্যায় সারণি বিস্তারিত

পর্যায়-সারণির বর্ণনা [Description of Periodic table]:- বিভিন্ন মৌলগুলিকে বিভিন্ন পর্যায়ে কীভাবে সাজানো যায় তার সংক্ষিপ্ত পরিচয় নীচে দেওয়া হল :

[১] প্রথম পর্যায়:- এই পর্যায়ে মাত্র দুটি মৌল H(1) এবং He(2) জায়গা পেয়েছে । সাধারণ উষ্ণতায় দুটি মৌলই গ্যাসীয় । এই পর্যায়কে অতি হ্রস্ব পর্যায়বলে ।

[২] দ্বিতীয় পর্যায়:- এই পর্যায়ে মোট আটটি মৌল আছে— [Li(3),  Be(4),  B(5),  C(6),  N(7),  O(8),  F(9),  Ne(10)] স্থান পেয়েছে । এই পর্যায়কেপ্রথম হ্রস্ব পর্যায় বলে । এদের মধ্যে Li এবং Be ধাতু, অন্যগুলি সবই অধাতু । সাধারণ উষ্ণতায় B ও C কঠিন । O,  N,  F ও  Ne গ্যাসীয় পদার্থ ।

[৩] তৃতীয় পর্যায়:- এই পর্যায়ের মৌলসংখ্যা আটটি— [Na(11),  Mg(12),  Al(13),  Si(14),  P(15),  S(16),  Cl(17),  Ar(18)]- এই পর্যায়কে দ্বিতীয় হ্রস্ব পর্যায় বলে । এদের মধ্যে Na,  Mg এবং Al ধাতু, বাকিগুলি অধাতু ।

দ্বিতীয় ও তৃতীয় হ্রস্ব পর্যায়ে দেখা যায়, কোনো নির্দিষ্ট মৌল থেকে আরম্ভ করে পরের নবম মৌলে ধর্মের পুনরাবৃত্তি হয়; যেমন, [Li ও Na] ও [F ও Cl] এই দুই পর্যায়ের মৌলগুলির ধর্মকে নীচের পর্যায়ের মৌলগুলি অনুসরণ করে; সেইজন্য এই মৌলগুলিকে আদর্শ মৌল [Typical elements] বা প্রতিনিধিমূলক মৌল [Representative elements] বলে ।

[৪] চতুর্থ পর্যায়:- এই পর্যায়ে 18টি মৌল আছে, যেমন— পটাশিয়াম (K-19) থেকে শুরু হয়ে ক্রিপটন (Kr-36) পর্যন্ত । এই পর্যায়কে প্রথম দীর্ঘ পর্যায় বলে ।  এই পর্যায়ে কোনো নির্দিষ্ট মৌল থেকে আরম্ভ করে অষ্টাদশ মৌলের পরের মৌলে ধর্মের পুনরাবৃত্তি ঘটে; যেমন— K এবং Rb -এর ধর্ম প্রায় একই রকম,  Br ও  I এর ধর্মও প্রায় একই । এই পর্যায়ে কঠিন অধাতু As(33),  তরল অধাতু Br(35) এবং গ্যাসীয় অধাতু Kr(36) । বাকি মৌলগুলি কঠিন ধাতু ।

দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের চেয়ে চতুর্থ পর্যায়ে 10 টি (Sc থেকে জিঙ্ক Zn পর্যন্ত) মৌল বেশি আছে । এই মৌলগুলি একাধিক যোজ্যতাসম্পন্ন এবং কয়েকটি বিশেষ ধর্মের অধিকারী বলে এই মৌলগুলিকে সন্ধিগত মৌল [Transitional elements] বলে । এদের মধ্যে Zn কিন্তু সন্ধিগত মৌল নয় । বাকি আটটি মৌল (K, Ca, Ga থেকে Kr পর্যন্ত) আদর্শ মৌলের মতো ।

[৫] পঞ্চম পর্যায়:- এই পর্যায়ে 18টি মৌল আছে; যেমন— রুবিডিয়াম (Rb-37) থেকে শুরু করে জেনন (Xe-54) পর্যন্ত । এই পর্যায়কে দ্বিতীয় দীর্ঘ পর্যায়বলে ।  এই পর্যায়ে 10টি মৌল (ইট্রিয়াম Y-39 থেকে ক্যাডমিয়াম Cd-48 পর্যন্ত) বেশি আছে । একাধিক যোজ্যতাবিশিষ্ট এবং কয়েকটি বিশেষ ধর্মের অধিকারী বলে Cd ছাড়া এই মৌলগুলিকেও সন্ধিগত মৌল [Transitional elements] বলে । পঞ্চম পর্যায়ে বাকি আটটি মৌল (Rb,  Sr এবং In থেকে Xe পর্যন্ত) আদর্শ মৌলের মতো । এই পর্যায়ে কোনো নির্দিষ্ট মৌল থেকে আরম্ভ করে অষ্টাদশ মৌলের পরের মৌলে ধর্মের পুনরাবৃত্তি হয় । যেমন— Rb এবং Cs -এর ধর্মে যথেষ্ট মিল দেখা যায় ।

[৬] ষষ্ঠ পর্যায়:- এই পর্যায়ে 32 টি মৌল আছে, [Cs(55) থেকে শুরু করে Rn(86) পর্যন্ত] । এই পর্যায়কে প্রথম অতিদীর্ঘ পর্যায় বলে । এর মধ্যে আটটি আদর্শ মৌল আছে । [Cs(55),  Ba(56) এবং Ti(81) থেকে Rn(86) পর্যন্ত ] । এই পর্যায়ে La(57) এবং Hf(72) থেকে Au(79) পর্যন্ত 9টি মৌল হল সন্ধিগত মৌল । এছাড়া Ce(58) থেকে Lu(71) পর্যন্ত মৌলগুলিকে (14টি) প্রকৃতির মধ্যে খুব কম পাওয়া যায় এবং ধর্মের খুব বেশি সাদৃশ্য থাকায় এদের পর্যায়-সারণিতে এক জায়গায় স্থান দেওয়া হয়েছে । এদের বিরল মৃত্তিকা মৌল বা ল্যান্থানাইডস [Rare earth elements or Lanthanides] বলে ।

[৭] সপ্তম পর্যায়:- এটি একটি অসম্পূর্ণ দ্বিতীয় অতিদীর্ঘ পর্যায় । বর্তমানে এই পর্যায়ে মোট মৌল সংখ্যা 23টি  । এর মধ্যে 6টি মৌল (Fr-87 থেকে ইউরেনিয়াম U-92) প্রকৃতিতে পাওয়া যায়, বাকি 17টি মৌলকে কৃত্রিম উপায়ে প্রস্তুত করা হয়েছে । এইগুলিকে ইউরেনিয়ামোত্তর মৌল [Transuranic elements] বলা হয় । এই পর্যায়ের থোরিয়াম [Th-90] থেকে লরেন্সিয়াম [Lw-103] পর্যন্ত মৌলগুলিকে অ্যাক্টিনাইডস [Actinides] বলে । সপ্তম পর্যায়ের মৌলগুলি তেজস্ক্রিয় [Radioactives] । Lw -এর পর নতুন আবিষ্কৃত মৌলগুলি হল রাদারফোর্ডিয়াম [Rf-104], হানিয়াম [Ha-105],  সিবরজিয়াম[Sg-106], নিলসবোরিয়াম [Ns-107], হ্যাসিয়াম [Hs-108] এবং মিটনেরিয়াম [Mt-109]  ।

CreditRabbane SujonBsc & Msc in (Chemistry), Dhaka College

2 comments: