Recent Post
Loading...

বাকৃবিতে ভর্তির আবেদন শুরু, পরীক্ষা ২৯ অক্টোবর


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে (লেভেল-১, সেমিস্টার-১) ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া আজ ৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে চলবে আগামী ৬ অক্টোবর পর্যন্ত। ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা নির্ধারিত এই সময়ের মধ্যে অনলাইনে ও মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে আবেদন করতে পারবেন।
বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবেদন প্রক্রিয়া শেষে আগামী ২৯ অক্টোবর বেলা ১১টায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পদার্থ, রসায়ন, গণিত ও জীববিদ্যা বিষয়ে মোট ১০০ নম্বরের বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) লিখিত পরীক্ষা দিতে হবে। পরীক্ষার সময় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত নির্দিষ্ট কিছু মডেলের ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চলতি শিক্ষাবর্ষে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৯ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। বাকৃবির ছয়টি অনুষদের মোট ১২০০ সিটের বিপরীতে ১০ গুণ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংগ্রহণের সুযোগ পাবেন। এবার এক শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের ডাচ্-বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে ফি পরিশোধ করতে হবে।
ভর্তি পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.bau.edu.bd) থেকে জানা যাবে।

0 comments:

Post a Comment