Recent Post
Loading...

অফিসার ক্যাডেট পদে আবারো বিমানবাহিনীর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ বিমানবাহিনী ৭৬ বিএএফএ কোর্সে অফিসার ক্যাডেটে নিয়োগ দেওয়ার বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে অফিসার ক্যাডেট হিসেবে আবেদনের সুযোগ পাচ্ছেন নারী-পুরুষ উভয়েই। ইতিমধ্যে শুরু হয়ে গেছে আবেদন-প্রক্রিয়া।  বিমানবাহিনীতে যোগ দেওয়ার স্বপ্ন যাঁদের দীর্ঘদিনের, তাঁরা অনায়াসেই কাজে লাগাতে পারেন সুযোগটি।
আবেদনের যোগ্যতা
বিমানবাহিনীতে ৭৬ বিএএফএ কোর্সে অফিসার ক্যাডেটে মোট সাতটি পদে লোকবল নিয়োগ করা হবে। এগুলো হলো জিডি (পি), লজিস্টিক, এয়ার ট্রাফিক কন্ট্রোলার (এটিসি), এডিডব্লিউসি, মেটিয়রলজি, ইঞ্জিনিয়ারিং, অ্যাডমিন এবং ফিন্যান্স। জিডি (পি), লজিস্টিক, এটিসি, এডিডব্লিউসি এবং মেটিয়রলজি পদে আবেদনের জন্য আবেদনকারীকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে গণিতে ‘এ’ গ্রেডসহ ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইঞ্জিনিয়ারিং পদে আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় আবেদনকারীকে বিজ্ঞান বিভাগ থেকে গণিত, পদার্থ, রসায়ন এবং চতুর্থ বিষয় ব্যতীত জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং পদার্থ, গণিত ও রসায়নে কমপক্ষে ‘এ’ গ্রেড থাকতে হবে। অ্যাডমিন পদে আবেদনের জন্য আবেদনকারীকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় যেকোনো বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং ফিন্যান্স পদে আবেদনের জন্য আবেদনকারীকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে গণিত অথবা পরিসংখ্যানসহ কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে অথবা ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে কমপক্ষে জিপিএ ৪.০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।
উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ছাড়াও পদগুলোতে আবেদন করতে পারবেন ২০১৬ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীরাও। সে ক্ষেত্রে পরীক্ষায় প্রয়োজনীয় যোগ্যতা অনুযায়ী উত্তীর্ণ হওয়ার সপক্ষে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক নিশ্চয়তার সনদ দাখিল করতে হবে।
শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা হতে হবে ৬৪ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। নারী প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা হতে হবে ৬২ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি। তবে জিডি (পি) প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে ৬৪ ইঞ্চি।
শিক্ষাগত এবং শারীরিক যোগ্যতার পাশাপাশি আগামী ১ জানুয়ারি, ২০১৭ তারিখে বয়স হতে হবে ১৬ বছর ৬ মাস থেকে ২২ বছরের মধ্যে। ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী। এ ছাড়া জিডি (পি) শাখার প্রার্থীদের জন্য চোখের দৃষ্টিশক্তি হতে হবে ৬/৬ এবং অন্যান্য শাখার প্রার্থীদের জন্য চোখের দৃষ্টিশক্তি প্রয়োজনীয় বিধি অনুযায়ী হতে হবে।
আবেদন-প্রক্রিয়া
বিমানবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে আবেদনের দুটি পদ্ধতি রয়েছে। অনলাইনের মাধ্যমে এবং সরাসরি আবেদন ফরম পূরণ করে। সরাসরি আবেদনের জন্য প্রার্থীকে সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফের অনুকূলে টিবিএল, সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ব্যাংক শাখায় সকাল আটটা থেকে বেলা দুইটার মধ্যে পরীক্ষা চলাকালে ৬০০ টাকার মেশিন রিডেবল ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার জমা দিয়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে www.joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইটে লগইন করে Apply Now ট্যাবে ক্লিক করে নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে আবেদনপত্রের নির্ধারিত অংশ অনলাইনের মাধ্যমে পূরণ করে অনলাইন হতে আবেদনপত্র সংগ্রহ করার পর বাকি অংশ স্বহস্তে পূরণ করে প্রাথমিক লিখিত পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রে জমা দিতে হবে।
অনলাইনে আবেদনের ক্ষেত্রে আবেদনপত্রের মূল্য ৬০০ টাকা টিবিএম, টেলিটক নম্বরের মাধ্যমে অথবা গ্রামীণ, রবি, বাংলালিংক ও এয়ারটেলের গ্রাহকেরা তাঁদের ব্যক্তিগত বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে বিএএফের বিকাশ অ্যাকাউন্ট ০১৭৬৯৯৯০২৮৯ নম্বরে পরিশোধ করতে পারবেন। অনলাইনে এবং সরাসরি উভয় ক্ষেত্রেই আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্তি হিসেবে জমা দিতে হবে। সংযুক্তি-সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে http://goo.gl/zmvfYN এই ঠিকানায়।
নির্বাচন-প্রক্রিয়া ও প্রশিক্ষণ
আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে ইংরেজি ও সাধারণ জ্ঞানের ওপরে ২০০ নম্বরের প্রাথমিক লিখিত পরীক্ষা নেওয়া হবে। উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে পর্যায়ক্রমে প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, প্রাথমিক মৌখিক পরীক্ষা, আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ (সিএমবি) এবং ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদের (সিএফএসবি) পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী বাছাই করা হবে।
বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি প্রশিক্ষণ চলাকালীন অফিসার ক্যাডেটদের মাসে ১০ হাজার টাকা হারে বেতন প্রদান করা হবে। এরপর প্রশিক্ষণ শেষে চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা নির্ধারিত স্কেলে বেতন, বিদেশে প্রশিক্ষণ, সরকারি খরচে দেশে-বিদেশে উচ্চশিক্ষা, বাসস্থান, চিকিৎসা খরচ,সন্তানদের পড়ালেখার খরচ, রেশন, শর্তসাপেক্ষে ঢাকা ও অন্যান্য স্থানে ডিওএইচএসে প্লট প্রাপ্তির সুযোগ,
একাধিকবার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগদান এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে সামরিক/সহকারী সামরিক উপদেষ্টা পদে কাজের সুযোগ ইত্যাদি সুবিধা প্রাপ্ত হবেন। এ ছাড়া বিএএফএ প্রশিক্ষণকালীন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) অধীনে বিএসসি (সম্মান) অ্যারোনটিকস, বিবিএ এবং মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) অধীনে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিগ্রি অর্জনের সুযোগ তো রয়েছেই।
বিস্তারিত জানতে যোগাযোগ
বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র
পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫
ওয়েবসাইট: www.joinbangladeshairforce.mil.bd

0 comments:

Post a Comment